সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

bangladesh-1st-test-aminul.jpg

২৬ জুন ভুলতে বসা বাংলাদেশ ক্রিকেটের ঐতিহাসিক দিন

২৬ জুন! হয়ত ভাবছেন এটি আবার কোন ঐতিহাসিক দিন। এদিন নিয়ে পত্র-পত্রিকায় তেমন লেখালেখিও হবে বলে মনে হয় না। কারণ আমাদের মিডিয়া আমাদের ইতিহাস-ঐতিহ্য নিয়ে যতটা ব্যস্ত থাকে না, তার থেকে বেশি ব্যস্ত থাকে সানিদের নিয়ে!

কিছু বিষয় নিয়ে আমরা অমূলক মাতামাতি করি। দেশের প্রথম সারির একটি প্রত্রিকায় দেখলাম মডেলদের ফেজবুক স্ট্যাটাস নিয়ে মাতামাতি হয়। ধরুন কোন গায়িকা একটি স্ট্যাটাস দিল আজ সকালে ঘুম থেকে উঠছে দেরি হয়েছে। সেটাও দেখবেন দেশ ও জাতির কল্যাণে সেই পত্রিকা ছাপিয়েছে!

আবার হ্যাপী খেলার মাঠে যাবে কিনা বা মোস্তাফিজকে নিয়ে কি বলল সেই স্ট্যাটাসটাও জাতির কল্যাণার্থে প্রায় সবগুলো পত্রিকায় প্রকাশিত হয়! কিন্তু এত স্ট্যাটাসের মাঝে আমাদের জাতীয় ক্রিকেট দলের টেস্ট স্ট্যাটাস পাওয়ার দিনের স্ট্যাটাসটি আর প্রকাশিত হয় না! হয়ত দুই একটি পত্রিকায় প্রকাশিত হতেও পারে।

২০০০ সালের কথা বলা মাত্রই বলে ফেললেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট স্ট্যাটাস পাওয়ার সাল। এটা মনে হারানো উচিৎ হবে না। কারণ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা, চাকুরীর পরীক্ষা ইত্যাদির জন্য খুবই গুরুত্বপূর্ণ সাল। তাই মনে রাখতেই হবে। কিন্তু দিনটি কোন তারিখ ছিল? সেটা মনে পড়ছে কি? দিনটি ছিল ২৬ জুন। দিনটি খুব একটা পরীক্ষায় আসে না বললেই চলে। তাই হয়ত আমরা ভুলেই গিয়েছি।

আমাদের শিক্ষাব্যবস্থায় জ্ঞানের চর্চা হয় না বললেই চলে। যদি বলি ‘অসমাপ্ত আত্মজীবনী’ কার লেখা? সবাই উত্তর দিতে পারবেন। কিন্তু যদি বলা হয় কয়জন পড়েছেন তবে কি জানব? বইয়ের ভিতর পড়িনি শুধু মলাটের উপর থেকে বই আর লেখকের নাম দেখেই জ্ঞানার্জন শেষ! মেজদিদি, বিন্দুর ছেলে ইত্যাদি কার লেখা জানলেই বিদ্যার্জন শেষ! কিন্তু কবি, সাহিত্যিক, লেখকরা কি বলেছেন তাদের লেখায় তা জানার প্রয়োজন পড়ে না। ফলে তাদের লেখা গল্প, উপন্যাস, নাটক ইত্যাদি আমাদের চেতনা ও মন-মানসিকতায় কোন পরিবর্তন আনতে পারছে না। তাইতো আমরা লেখকদের কদর করতে জানি না।

অপ্রয়োজনীয় সংবাদ নিয়ে অত্যধিক মাতলামি ও প্রতিমাসে সংক্ষিপ্ত নৈর্ব্যক্তিক জ্ঞানের চর্চার জন্য বই কিনে পড়ায় ২০০০ সাল জানা আছে কিন্তু ২৬ জুন জানা নেই। আমাদের মিডিয়াও তেমন সাড়া দিচ্ছে না। হয়ত তারাও ভুলে গেছে দিনটির কথা! এভাবেই মেধাশূন্য শিক্ষার্থীরা হাল ধরছে বড় বড় প্রতিষ্ঠানের।

যাইহোক ২৬ জুন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল টেস্ট স্ট্যাটাস লাভ করে। তাই দিনটির স্মরণে কিছু তথ্য দেয়ার চেষ্টা করছি। হয়ত পরীক্ষায় আসবে না। তবে জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধের জন্য জেনে রাখতে পারেন।

  • বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ‘দ্য টাইগার’ বা শুধু ‘টাইগার’ নামেও পরিচিত।
  • এটি ১৯৭৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম আত্মপ্রকাশ করে।
  • প্রথম টেস্ট স্ট্যাটাস লাভ করে ২০০০ সালের আজকের দিনে।
  • ১০ম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ভারতের বিপক্ষে প্রথম খেলেছিল ২০০০ সালের ১০-১৩ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।
  • প্রথম টেস্ট অধিনায়ক ছিলেন নায়মুর রহমান।
  • বাংলাদেশের পক্ষে প্রথম টেস্ট ক্রিকেটে হ্যাট্রিক করেছিলেন অলোক কাপালি।
  • জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৫ সালে প্রথম টেস্ট বিজয় অর্জন করেন।
  • বর্তমানে বাংলাদেশ ওডিআইতে ৭ম, টেস্ট ও টি-২০ র‌্যাঙ্কিংয়ে ৯ম স্থানে অবস্থান করছে।

ক্রিকেট আমাদের গর্বের খেলা। দেশকে বিশ্বের দরবারে পরিচিত করতে এর অবদান অপরিসীম। এর সাথে মিশে আছে অনেক ইতিহাস ঐতিহ্য। কিন্তু ক্রিকেট সম্পর্কে সংক্ষিপ্ত জ্ঞান ও মিডিয়ায় এর বিশেষ দিন নিয়ে লেখালেখি না হওয়া সত্যিই হতাশাজনক। এভাবে চললে আমরা সত্যিই একদিন আমাদের গৌরবোজ্জ্বল দিনের কথা ভুলে যাব।

-

লেখক: শিক্ষার্থী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

cricket, Bangladesh, History, 1st, test, aminul, bulbul, century, tiger